Ipomoea mauritiana, Medicinal uses: ভুঁইকুমড়া, ভেষজ চিকিৎসায় ‘ভুঁইকুমড়া’

Botanical Name : Ipomoea mauritiana Jacq.
Family : Convolvulaceae
Local Names
English : Jaint potato
Malayalam : Palmuthukku
Habit : Twining herbs
Habitat : Moist deciduous forests
Distribution : This species is native to Tropical America, now globally distributed in the Pantropics. Within India, it has been recorded in the moist tropical region. In Kerala, Kasargod, Cannanore, Wayanad, Calicut, Malappuram, Thrissur, Palghat, and Trivandrum districts; almost throughout the state.
Description : Perennial twining herbs with tuberous roots, up to 5 m high. Leaves: Simple, alternate, palmately lobed, broader than long acute or acuminate at apex. Flowers: Reddish purple or pink in many flowered, axillary, corymbosely paniculate cymes. Fruit: Capsules 4-loculed, 4valved, with persistent calyx. Seeds: Brownish-cottony and hairy.
Medicinal uses: Warning: Unverified information The leaves and roots are used externally to treat tuberculosis and for the treatment of external and breast infections. In Ayurveda, a decoction of the tuberous roots are used for the preparation of medicinal wine. The Ayurvedic name is Kiribadu Ala, and it is also an ingardient in Chyavanprash.
The tuberous roots of the plant are brittle, mucilaginous and bitter to taste and they contain a resin which is medicinal as tonic, alterative, demulcent, lactagogue, cholagogue, etc. It is reported that dried and powdered roots of the plant are curative of spleen and liver complaints, debility, fat accumulation, and so on. The stem and leaves of the plant make fodder and the leaves also contain carotene at the rate of 6.3 mg/l00 gm.
ভুঁইকুমড়া
ভুঁইকুমড়া গুড়া ৫০ গ্রাম ৬০/- টাকা, আস্ত ৫০ গ্রাম ৫০/-
বাজার দর অনুযায়ী দ্রব্যমূল্য পরিবর্তনশীল এবং ষ্টক থাকা সাপেক্ষে।
সকল পণ্য হালাল রুপে বাছাই করে প্রযোজ্য ক্ষেত্রে ধুয়ে রোদে শুকিয়ে বাজারজাত করা হয়।
বনাজী ঔষধালয়ে নুতন পণ্যের অর্ডার বিবরনমূল্য জানতে ফেসবুক     
পেইজে লাইক দিয়ে সাথে থাকুন, share করে সহযোগিতা করুন প্লিজ।
ভেষজ গাছ গাছড়ার গুনাগুণ  উপকারিতা জানতে ভিজিট করুন এবং  subscribe করুন। ধন্যবাদ।
Please subscribe/like/follow for next posts, Thanks.www.natureandentertainments.com
দেশের বিভিন্ন প্রান্তে ছড়িয়ে ছিটিয়ে সাড়ে পাঁচশত প্রজাতির ভেষজ উদ্ভিদবৈচিত্র্য রয়েছে। এসকল উদ্ভিদের রয়েছে নানা গুণ। প্রাথমিক স্বাস্থ্যসেবায় যুগ যুগ ধরে স্থানীয় জনগোষ্ঠী ভেষজ চিকিৎসা পদ্ধতিতে ব্যবহার করে আসছে এসকল নানা উদ্ভিদবৈচিত্র্য। এর মধ্যে ভুঁইকুমড়া একটি অতি পরিচিত নাম। গ্রামীণ চিকিৎসা কাজে ভুঁইকুমড়ার ব্যবহার দেখা যায় অতি প্রাচীনকাল থেকে।
বন-বাদাড়, ঝোপ-জঙ্গল কিংবা পরিত্যক্ত স্থানে এই ভুঁই কুমড়া জন্মে থাকে। ভুঁউকুমড়া এর ইংরেজি নাম (Ipomoea mauritiana)। এটা এক ধরনের লতানো ঔষধি উদ্ভিদ। এরা উপযুক্ত পরিবেশে খুব সহজেই চারপাশে ছড়িয়ে পড়তে পারে। এই উদ্ধিদটি লতার মতো করে বড় কোন গাছের সাথে জড়িয়ে থাকে। মাটির নিচে আলুর মতো কুমড়া আকারের কন্দ তৈরি হওয়াতে এবং কুমড়ার মত দেখতে হওয়াতে এটার নাম দেওয়া হয়েছে ভুঁইকুমড়া। এদের পাতা সাধারণত সবুজ রঙের হয় এবং পাতা দেখতে মিষ্টি আলুর পাতার মতো। তবে পাতার চারপাশ গভীরভাবে খাঁজকাটা, লতি পাঁচ থেকে সাত ভাগে বিভক্ত। প্রায় ছয় ইঞ্চি লম্বা বোঁটায় দুই থেকে তিন ইঞ্চি চওড়া গাঢ় বেগুনি রঙের ফুল ও ফল ফোটে। মূলত কুমড়ার শাস ঔষধি কাজে ব্যবহৃত হয়।
ভেষজ চিকিৎসায় ভুঁইকমড়া
ভুঁই কুমড়া একটি ঔষধি উদ্ভিদ হিসেবে গ্রামাঞ্চলে ব্যাপক জনপ্রিয়। মাটির নিচের যে কুমড়া হয় এর শাস রোদে শুকিয়ে গুড়া তৈরি করতে হয়। যেসব মায়েদের বুকের দুধ কম হয় তারা এই শুকনা গুড়া পানিতে ভিজিয়ে নিয়মিত খেলে দুধের চাহিদা পূরণ হয়।
ভুঁই কুমড়া সম্পর্কে কবিরাজ অল্পনা রাণী মিস্ত্রী বলেন, “ভেষজ চিকিৎসায় আমার বাড়িতে নানা ধরনের ঔষধি উদ্ভিদ রয়েছে তার মধ্যে ভুইকুমড়া অত্যন্ত এক মূল্যবান উদ্ভিদ। এটি আমি গ্রামের কৃষক শামসুর রহমানের বাড়ি থেকে সংগ্রহ করে এনে লাগিয়ে রেখেছি, মায়েদের বুকের দুধ বৃদ্ধিতে এটি বেশি ব্যবহৃত হয়।”
সোনামুগারী গ্রামের গঙ্গারাম ধীবর, ধূমঘাট গ্রামের শামসুর রহমান বলেন, “ভুইকুমড়া অনেক দামি গাছ। এই গাছে এক ধরনের ম্যাগনেট তৈরি হয়। যেটা বহু দামে বিক্রি করা যায়।”
দেশীয় গাছ গাছড়া ও ঔষধি উদ্ভিবৈচিত্র্যে সংরক্ষণ ও সম্প্রসারণের মাধ্যমে টিকে থাকবে ভেষজ চিকিৎসা পদ্ধতি, সুরক্ষিত থাকবে বৈচিত্র্য। এ কারণে গ্রামীণ জনপদের অন্যান্য ঔষধি উদ্ভিদবৈচিত্র্যের মতো অতি মূল্যবান ভুঁই কুমড়াকে সুরক্ষা ও সংরক্ষণ জরুরি।
মরিয়ম ফুল, চন্দন গুড়া, রিঠা পাউডার, শিকাকাই, ত্রিফলা,
             জটামানসী, পুনর্ণবা, পিংক সল্ট, ব্রাঊন সুগারসহ দুষ্প্রাপ্য ভেষজ এবং
                    যাবতীয় বাদাম মসলা আস্ত/গুড়ার জন্য পরিদর্শন করুন
          গাওয়া ঘি, মধু সরিষার তৈল! ভেজালে মূল্য ফেরত
      বাড়ী#২৮,  রোড#,  ব্লক#এফ,  বনশ্রী, ঢাকা
             ফোন: ০১৬২০১২০৮১৭ 






Newer Posts Newer Posts Older Posts Older Posts

Comments

Post a Comment